+880 (2) 48950729(Ext.101)Main Campus

১৯৯৬ সালে এশিয়ান ইউনির্ভাসিটি অব বাংলাদেশ যে কয়টি বিভাগ নিয়ে যাত্রা শুরু করেছিল বাংলা বিভাগ তার একটি। স্নাতক ও স্নাতকোত্তর দু’টিপর্যায়ে একই সাথে ডিগ্রী প্রদানের ব্যবস্থা করা হয় বিভাগটিতে। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক ড. আবুলহাসান মুহামদ সাদেক পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় খোলার প্রত্যয় নিয়ে এবং মাতৃভাষা এবং সাহিত্যের প্রতি গভীর শ্রদ্ধাবোধ, ভালবাসা এবং দায়িত্ববোধের বন্ধনে আবদ্ধ হয়ে অলাভজনক জেনেও বাংলা বিভাগ খোলেন এবং বেশ কয়েক বছর পর্যন্ত বিভাগটি ভর্তুকি দিয়ে পরিচালনা করেন। বর্তমানে বিভাগটি অত্যন্ত সমৃদ্ধ। যা বাংলাদেশের বেসরকারী বিশ্ববিদ্যালয় সমূহের মধ্যে এক বিরল দৃষ্টান্ত। মাত্র ১৫/২০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে বিভাগটি বর্তমানে এক হাজারেরও বেশি শিক্ষার্থীর কোলাহলে মুখরিত। অত্যন্ত প্রতিযোগিতামূলক বর্তমান বিশ্বে বাজার চাহিদামূলক বিভিন্ন বিষয়ের মাঝে শিক্ষার্থীদের বাংলা ভাষা ও সাহিত্যের প্রতি অনুরাগী করে গড়ে তোলার জন্য এই বিভাগে নানারকম সহশিক্ষা কার্যক্রম নিয়মিত পালন করা হয়। যার মধ্যে রয়েছে সেমিনার, দেয়াল পত্রিক প্রকাশ, সাহিত্য পত্রিকা প্রকাশ, সাহিত্যে জগতের পথিকৃত ব্যক্তিদের উপর অলোচনা অনুষ্ঠান, তাঁদের জন্মও মৃত্যু দিবস পালন, নবীনবরণ, বিদায় অনুষ্ঠান, সাহিত্যের নানা ক্ষেত্রে অবদান রাখা শিক্ষর্থীদের সম্মাননা প্রদান, শিক্ষা সফর ইত্যাদি। অত্যন্ত গৌরবের সাথে বর্তমানে বিভাগটি ২১ বছর অতিক্রম করছে। বাংলা বিভাগের বিভিন্ন অনুষ্ঠানে এ পর্যন্ত এসেছেন ভারতের পবিত্র সরকার, প্রাক্তন উপাচার্য, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়; বরুণ চক্রবর্তী, কবি ও সাহিত্যিক ঝিমলি চক্রবর্তী, রবীন্দ্র সংগীতশিল্পী কমল ভট্টাচার্য, সাংবাদিক ও সাহিত্যিক বাংলাদেশের এ মিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক (ঢা.বি), অধ্যাপকমাহবুবুলহক (ঢা.বি); অধ্যাপকবিশ্বজিৎ ঘোষ (ঢা.বি); কবিআসাদ চৌধুরী; সাহিত্যিক সাংবাদিক রাহাত খান; সাংবাদিক আবেদ খান, ছড়াকার আলম তালুকদার, শিশু সাহিত্যিক আলী ইমামসহ স্বনামধন্য অরো অনেক দেশে বিদেশী কবি, সাহিত্যিক ও শিক্ষাবিদ। বিশ্ববিদ্যালয়ের সাহিত্য বিষয়ক একমাত্র মুখপত্র এইউবি সাহিত্য পত্রিকা নিয়মিত প্রকাশিত হয় বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. রিটা আশরাফ এর সম্পাদনায়। এ পত্রিকাটি পুরো বিশ্ববিধ্যালয়ের শিক্ষার্থীদের ভেতর পড়াশুনার পাশাপাশি সৃষ্টিশীল ও সৃজনশীল মন ও মনন জাগ্রত করার লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ হয়ে নিয়মিত প্রকাশ হয়ে থাকে।

উদ্দেশ্য:

এ বিভাগটির উদ্দেশ্য হল জীবনের সর্বস্তরে একজন শিক্ষার্থীকে বাংলা ভাষা ও সাহিত্যে আধুনিকজ্ঞানের সমন্বয়ে একজন প্রকৃতজ্ঞানী হিসেবে গড়ে তোলা। বাংলা ভাষা ও সাহিত্যের আদি, মধ্য ও  আধুনিক যুগ সম্বন্ধে সুস্পষ্ট ধারণা দিয়ে আধুনিক যুগের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত করে ব্যক্তিজীবন ও বৃহত্তর সমাজ জীবনে ঐতিহ্য ও সংস্কৃতি প্রতিষ্ঠাকরা এবং এর পাশাপাশি শিক্ষার্থীর পেশাগত জীবনে সফলতার বহুমুখী দ্বার অবারিত করা।

সুযোগ সুবিধা:

বাংলা বিভাগের শিক্ষার্থীদের জন্য যেসব সুযোগ সুবিধা রয়েছে:

  • ## চার মাস অন্তর অন্তর বছরে তিনটি সেমিস্টারে ভর্তির সুযোগ।

  • ## মেধাবি ও উচ্চতর ডিগ্রী প্রাপ্ত শিক্ষকমন্ডলী দ্বারা পাঠদান ও পড়াশুনা করার জন্য সমৃদ্ধ পাঠাগার।

  • ## সাপ্তাহিক ছুটির দিনে ক্লাস, ভর্তির ক্ষেত্রে উন্মুক্ত বয়স ও উন্মুক্ত পাসের সন।

  • ## কোন ভর্তি ফি নেই, স্বল্প শিক্ষা ব্যয় এবং সেশনজট মুক্ত শিক্ষা কার্যক্রম।

  • ## প্রতি সেমিস্টারে মেধাবৃত্তি ছাড়া ও মেধাবীদের জন্য বিশেষ সুবিধা ও অস্বচ্ছলদের জন্য আর্থিক সহায়তা প্রদান।

  • ## মুক্তিযোদ্ধাদের সন্তানের সম্পূর্ণ বিনা বেতনে অধ্যয়নের সুযোগ।

  • ## নিয়মিত সেমিনার, সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান পালনসহ নানারকম অনুষ্ঠান পালন ও প্রতি বছর শিক্ষা সফর পালন।

B.A. (Hons.) in Bangla

The Objective of the B.A (Hons.) in Bangla program is to provide studentds with sound foundation in Bangla language and literature and develop their academic knowledge and skill in the field of Arts and literature to prepare them to adjust to the reality of contemporary world facing multi-dimensional issues. 

About B.A. (Hons.) in Bangla

 

M.A. in Bengali

The Objective of the M.A. in Bengali program is to provide studentds with sound foundation in Bengali language and literature and develop their academic knowledge and skill in the field of Arts and literature to prepare them to adjust to the reality of contemporary world facing multi-dimensional issues.

About M.A. in Bengali


Back to Top